আসুন, জেনে নেই, গুগলের প্রথম পেজ (SERP) রাঙ্ক করতে যে সব বিষয় নজর দিতে হবে। যে কোন  ইলেক্ট্রিক প্রোডাক্টের মত SEO ও প্রতি মুহূর্তে পরিবর্তনশীল। 

তবে আপনি যদি মনে করে থাকেন যে, এসইও পুরোটাই চেঞ্জ হয়ে গিয়েছে তাহলে ভুল ভাববেন। তবে এটা অনেক বেশি চ্যালেঞ্জিং হয়েছে। আগের মতো অত সহজে রাঙ্কিং করা সম্ভব হবে না।

বিগত কিছুদিন ধরেই গুগল কনটেন্ট এর উপরে বেশি জোর দিচ্ছে। গুগলের অ্যালগরিদম র‍্যাঙ্ক ব্রেন, আর ভয়েস সার্চ এর প্রাধান্য থাকবে।

২০১৯ সালের SEO ট্রেন্ড


২০১৯ সালের SEO ট্রেন্ডঃ

2019 সালে এসইও বেশিরভাগই একই হতে পারে, যেমন এটি 2018 বা 2017 সালে ব্যবহৃত হয়েছে। কোনও বড় পরিবর্তন আশা করবেন না।

  1. বর্তমান বছরে রাঙ্ক করতে হলেও আপনাকে, উচ্চ মানের কন্টেন্ট, অন-পেজ অপটিমাইজেশন, আর ব্যাকলিঙ্ক করতে হবে। 
  2. তবে এই সব বিষয়ে কাজ করার সময়ে আরও যত্নশীল হতে হবে। কন্টেন্ট ভাল হতে হবে।কন্টেন্ট লিখার সময়, রিলেটেড সার্চ আর গুগলের প্রথম পৃষ্ঠায় থাকা, প্রশ্নের উত্তর দিলে ভয়েস সার্চে সুবিধা পাবেন। 
  3. বর্তমান সময়ে ব্যাকলিঙ্কের পরিবর্তে Google কোন ওয়েবসাইটের গুনগত মানের দিকে জোর দিয়েছ।
  4. লিঙ্ক তৈরির সময়, রিলেভেন্ট কন্টেন্ট সমৃদ্ধ ওয়েবপেজ বেছে নেয়া হবে, বুদ্ধিমানের কাজ। কারণ, অদূর ভবিষ্যতে হয়তো বড় কোন সমস্যায় পড়তে পারেন। 
  5. লিঙ্কের পরিবর্তে গুগল এখন ব্রান্ড ভ্যালুকে বেশি মূল্যায়ন করেবে। ব্রান্ড ভালু তৈরি করার চেষ্টা করুন। 
  6. RankBrain আরও বেশি প্রভাব খাটাবে রাঙ্কিং এর ক্ষেত্রে। ভয়েজ সার্চ এর জনপ্রিয়তা বাড়ছে। আর গুগল যদি আপনার কন্টেন্টের বিষয়ে বুঝতে না পারে তা হলে?? কি হবে আন্দাজ করতে পারছেন নিচ্ছই। 
  7. Mobile search optimization আগের মতই। 
  8. User Exprience এ বেশি করে নজর দিন। 
2019 এ এসইওতে কি কি পরিবর্তন আসবে সেটা নিয়ে আমার যা মনে হয়েছে সেগুলো নিয়ে একটা কিছু লিখার চেষ্টা ছিল। ভাল লাগলে শেয়ার করুন। 

No comments

Popular Posts